Preparing for Beloved Juniors

আগত ভর্তিচ্ছুক জুনিয়রের জন্য কর্মপদ্ধতি

২৭-২৮/১২/২০১৯ তারিখে বরিশাল বিশ্ববিদ্যালয়ে Admission test পরীক্ষা সু-সম্পন্ন হইবে। সুতরাং জুনিয়রদের থাকা খাওয়ার সু-ব্যবস্থা করা আমাদের সিনিয়ারদের একটা নৈতিক দায়িত্ব। কারণ আমরা জানি দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছেলে মেয়ে আসে পিরীক্ষা দিতে। তাদের কারো হয়তো পরিচিত লোক থাকে, কিন্তু অধিকাংশ ছেলেমেয়েদেরই কেউ পরিচিত থাকে না।
Meeting শেষে গ্রুপ ছবি 
আর এই জন্য সম্পূর্ণ একটা নতুন জায়গায় এসে ছেলে মেয়েরা নানান বিপাকে পড়ে যায়। কেউ ঠিকমত চলাফেরা করতে পর্যন্ত পারর না। তাছাড়া এই শীতের মধ্যে কেউ ঠিক ঠাক মত ঘুমাতে না পারলে পরদিন আধ ঘুম চোখে পরীক্ষা দেওয়াটাও বেশ কষ্ট সাধ্য হয়ে যায়। এই জন্য প্রতিবছরি জুনিয়রদের সাহায্যের জন্য ভিবিন্ন বিশ্ববিফ্যালয়ের বড় ভাই আপুরা এগিয়ে আসে। তারা তাদের জন্য ভিবিন্ন ধরণের বুথ ও স্টলের ব্যবস্থা করে। যাতে করে আগুন্তুকরা সঠিক দিক নির্দেশনা পেতে পারে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমরাও তার ব্যতিক্রম নয়। খুলনার ছেলে হিসাবে আমরাও জেলা ভিত্তিক Association  চালু করেছি।
V-Shaped group photo
নাম "খুলনা জেলা এসোসিয়েশান"। জুনিয়রদেরকে যাতে সঠিক ভাবে তদারকি করতে পারি এই জন্য এই ব্যবস্থা করা হয়েছে। আজ বিকালে (২৪/১২/২০১৯)এই বিষয় নিয়ে বিস্তর meeting করার জন্য আমরা খুলনা জেলার সংখ্যা গরিষ্ঠ লোক হাজির হয়ে যায় বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে। সেখানে নানান মতামতের মাধ্যমে তুলে ধরি আমরা কিভাবে আমাদের কর্মকে সুসম্পন্ন করতে পারি। বিভিন্ন ব্যক্তির নানা মতামতের ভিত্তিতে আমরা সামগ্রিক কর্মকান্ডকে কয়েকটা ভাগে ভাগ করি। যেমন__

  • সমস্ত member দেরকে পিরিচালনা করার জন্য একটা কোর কমিটি থাকবে
  • জুনিয়রদেরকে receive করার জন্য কয়েকজন ছেলে মেয়ে বিভিন্ন অঞ্চলে দায়িত্ব রত থাকবে
  • জুনিয়রদেরকে থাকার ব্যবস্থা করার জন্য একজন দাপ্তরিক সম্পাদক থাকবে
  • মেয়েদের বিষয়গুলা তদারকির জন্য একজন মেয়ে সম্পাদক থাকবে
  • লিফলেট ও পোষ্টার লাগানোর জন্য কয়েকজন সেচ্ছাসেবক দায়িত্ব্রত থাকবে
  • আগত জুনিয়রদেরকে পরীক্ষার কেন্দ্রে পৌছে দেওয়ার জন্য একটা নিদৃষ্ট কমিটি থাকবে
  • বুথে সর্বদা দায়িত্ব পালনের জন্য কয়েকজন active members থাকবে।



আর এই সার্বিক দায়িত্ব পালনের জন্য সার্বিক সহয়তা করবে আমাদের জেলা Association এর Leader জনাব ইয়াসিন আরাফাত। যাই হোক খুব শুষ্ঠ কর্মকান্ডের মাধ্যমে এবং অতি অল্প সময়ের মধ্যেই কোন রকম বিশৃংখলা ছাড়াই আমরা আমাদের meeting শেষ করতে সক্ষম হয়েছিলাম।  meeting শেষে আমরা সকল সদস্যের মধ্যে Association এর T-shirt বিতরণ করেছিলাম। নিদৃষ্ট ভর্তি পরীক্ষার দিনে আমরা আমাদের T-shirt গায়ে দিয়ে কাজে লেগে পড়বো।
Khulna Association এর T-shirt 
ফলে এক দিকে যেমন আমাদের কাজের inspiration বাড়বে অন্য দিকে T-shirt এর মাধ্যমে আমরা আমাদের Association এবং জেলাকে সবার কাছে তুলে ধরতে সক্ষম হব।

Post a Comment

Previous Post Next Post