কম্পিউটারের জন্য ১০ টি গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিকস

 

যারা আমরা প্রতিনিয়ত কম্পিউটার/ল্যাপটপ চালাই তাদের জন্য কিছু টিপস এন্ড ট্রিকস জেনে রাখা খুবি গুরুত্বপূর্ণ। নিচে এমনি ১০ টা টিপস এন্ড ট্রিকস দেওয়া হলঃ

১) সফটওয়্যার ডাউনলোড

কোন একটা সফটওয়্যার Crack বা Serial সহ ডাউনলোড করতে চাইলে গুগল এ গিয়ে সফটওয়্যারটির নামের পর বা আগে লিখুন ‘Warez’ যেমন আপনি ধরুন ডাউনলোড করতে চান Photoshop 7. এখন গুগলে গিয়ে সার্চ দিন এভাবে: ‘Photoshop 7 warez’ or ‘Warez photoshop 7’। ব্যাস আপনার সামনে এসে পড়বে ফুল ভার্সন সফটওয়্যার ডাউনলোড লিংক। তবে সবার ক্ষেত্রে এটা কাজ করবে কিনা জানি না । কিন্ত আমার ক্ষেত্রে এটা কাজ করেছে।

 

২) প্রবলেম স্টেপ রেকর্ডার

সিস্টেম এরর রেকর্ড করার একটি হ্যান্ডি টুল হল স্টেপ রেকর্ডার। কোন সমস্যা হলে কারিগরি সহায়কের সঙ্গে পরামর্শ দরকার হলে প্রবলেম স্টেপ রেকর্ডার আপনার সমস্যার রেকর্ড রাখবে পিসিতে। সাহায্যের জন্য সকল সমস্যার স্ক্রেইনশট রাখে এটি। সমস্যা সমাধানের জন্য সাহায্যকারী বক্তির কাছে তথ্য পাঠাতে সাহায্য করবে এটি। প্রবলেম স্টেপ রেকর্ডার ব্যবহার করতে উইন্ডোজ বাটনে ক্লিক করে run ড়াইপ করুন। রান বক্স ওপেন হলে psr টাইপ করতে হবে এবং ok বাটনে ক্লিক করতে হবে। এবার প্রবলেম স্টেপ রেকর্ডার ব্যবহার করতে পারবেন।

৩) ফটোশপে এক্সট্র্যাক্ট

ফটোশপে অবজেক্ট বা ইমেজের বিশেষ অংশকে সিলেকশনের ঝামেলা ছাড়াই আলাদা করা সম্ভব। প্রথমে কিবোর্ডে Alt+Ctrl+X চেপে প্রদর্শিত উইন্ডোর মধ্যে কিবোর্ডে B চেপে ব্রাশটুলের সাহায্যে নির্দিষ্ট অংশে ব্রাশ করেতে হবে। কিবোর্ডে চেপে সিলেক্ট করা অংশের মাঝখানে ক্লিক করে এন্টার চাপতে হবে।

) ডিলিট ফাইল রিকোভারি

উইন্ডোজের কোন ফাইল বা ফোলডার ভুলে ডিলিট করে ফেলেছেন সাথে সাথে Ctrl+Z চাপ দিন চলে আসবে। তবে তা Permanently Delete- এর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

) পাওয়ার পয়েন্ট টেমপ্লেট

পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন বা স্লাইড তৈরীর জন্য অনলাইন থেকে টেমপ্লেট সংগ্রহ করা যায়। https://goo.gl/wPpc2 থেকে ডাউনলোড করা যাবে।

) ফেইসবুক মেসেজ

ফেসবুকে কাউকে message পাঠাতে চাইলে কষ্ট করে Messagge Option- এ না গিয়ে Alt+M চাপুন। দেখুন চ্যাটিং এর মত একটি বক্স এসে পড়বে।

) যে কোন শব্দ খুঁজে বের করতে

বেশ কয়েক পৃষ্ঠা দীর্ঘ ওয়ার্ড ফাইল, পিডিএফ (PDF) বা ওয়েব পেইজ (Web page) থেকে নির্দিষ্ট কোন শব্দ বা বাক্য খুঁজে বের করা বেশ কঠিন কাজ। এক্ষেত্রে কীবোর্ডে Ctrl+F চাপুন, আপনার সামনে একটি সার্চ বক্স উন্মুক্ত হবে। যেখানে কাংখিত শব্দ বা বাক্যটি লিখে দীর্ঘ ওয়ার্ড ফাইল, পিডিএফ বা ওয়েব পেইজ (Web page) থেকে শহজেই খুঁজে নিতে পারবেন।

) ওয়েব পেজ দ্রুত স্ক্রল করতে

মাউস হুইল, কার্সার, কী-বোর্ডের ডাউন কী ইত্যাদি চেপে ওয়েব পেইজ ব্রাউজ করা খুব সময় সাপেক্ষ এবং কষ্টকর কাজ, বিশেষ করে সেই পেইজটি যদি হয় অনেক দীর্ঘ। এক্ষেত্রে দ্রুত স্ক্রল করতে কী-বোর্ডের স্পেস বার চাপুন। আর পেইজের উপরের দিকে উঠতে চিলে চাপুন Shift+Spacebar

) ওয়েবসাইট থেকে কাংখিত আর্টিকেল খুঁজে বের করুন সহজেই

কোন একটি ওয়েবসাইটে অনেকদিন আগে একটি আর্টিকেল পড়েছিলেন যা আজ আপনার প্রয়োজন। কিন্ত হাজারো আর্টিকেলের ভিড় থেকে তা খুঁজে বের করতে হিমশিম খেয়ে যাচ্ছেন। কি করবেন জানিয়ে দিচ্ছি। সার্চ বক্সে লিখুন Site:poramorsho.com (এখানে আপনি কাংখিত ওয়েবসাইটের নাম লিখবেন) কম্পিউটার ( এখানে যে আর্টিকেল খুঁজে পেতে চাইছেন তার নাম লিখবেন)। গুগল আপনার সামনে হাজির করবে সেই ওয়েব সাইটে নির্দিষ্ট বিষয়ের উপর সব লেখা।

১০) বার বার ইউজার নেম আর পাসওয়ার্ড লেখার ঝামেলা এড়াতে

একাধিক ফেসবুক আইডি, ইমেইল এড্রেস ব্যবহার করেন অনেকেই। আর বিভিন্ন প্রয়োজনীয় ওয়েব সাইটে আইডি ও খুলতে হয়। এতগুলো ইউজার নেম আর পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর এবং সব ওয়েবসাইটে প্রতিবার তা লিখতে সময়ও নষ্ট হয় অনেক। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পাসওয়ার্ড ম্যানেজার (Password Manager) যা আপনার ইউজার নেম আর পাসওয়ার্ডকে নিরাপদ রাখার পাশাপাশি বারবার তা টাইপ করার কষ্ট থেকেও মুক্তি দিবে। লাস্ট পাস সহ আরো প্রচুর নিরাপদ পাসওয়ার্ড ম্যানেজার রয়েছে যা একটু গুগল করলেই পেয়ে যাবেন।

ধন্যবাদ

 

এডিটোরিয়াল স্টাফ

Post a Comment

Previous Post Next Post