কম্পিউটারের একটা দারুন APP, যেটার মাধ্যমে কোনো লেখার ওপর একটা ক্লিকে শব্দার্থ চলে আসবে

আমরা যখন ল্যাপটপ দিয়ে কোন ইংরেজী সংবাদপত্র, আর্টিকেল, PDF, স্লাইড, বা অন্য কোন লেখা পড়ি বা কোন ইংরেজী শব্দের বাংলা অর্থ জানতে চাই তখন আমাদেরকে গুগল করা লাগে কিংবা ডিকশোনারিতে আলাদা করে পুরা শব্দটা লেখা লাগে। এক্ষেত্রে একদিকে আমাদের সময় যেমন নষ্ট হয় অন্য দিকে বিষয়টা বেশ বিরক্তের ও সৃষ্টি করে। তাই আজ আমি আপনাদের সামনে এমন এক অ্যাপ্সের নাম বলতে চলেছি যেটার মাধ্যমে যে কোন ইংরেজী শব্দের উপর মাত্র এক ক্লিক করে সাথে সাথে তার বাংলা অর্থ দেখে নিতে পারবেন। এবং এটার জন্য আপনার ল্যাপটপ/কম্পিউটারে কোন প্রকার ইন্টারনেট কানেকশান থাকার দরকার পড়বে না।

আমি অত ভাল করে গুছিয়ে লিখতে পারি না। তাই সরাসরী কাজের কথায় যাচ্ছি।

SETUP প্রক্রিয়াঃ

১. প্রথমে GoldenDict | Download এই লিঙ্ক থেকে আপনার PC এর জন্নে Golden Dictonary সফটওয়্যার টি ডাউনলোড করে নিন।( এখানে ২ টি ভার্সন আছে, একটি installer version আরেকটি portable version.

Installer version টি আপনাকে ইন্সটল দিয়ে ব্যাবহার করতে হবে। এবং আমি আপনাকে এটিই ইন্সটল করতে বলব। আর portable version টি আপনি ইন্সটল দেওয়া ছারাও ব্যাবহার করতে পারবেন।

২. ইন্সটল করা শেষ হলে, এবার GitHub থেকে এই https://codeload.github.com/r-0-0-t/Bangla Dictionary/zip/master বাংলা ডিকশনারি টি ডাউনলোড করে নিন।

৩. Zip আকারে ডাউনলোড হওয়া ফাইল টি এবার WinRAR অথবা যেকোনো RAR/Zip extractor সফটওয়্যার দিয়ে extract করে নিন।

৪. এবার শুধু আপনার Golden Dictonary সফটওয়্যার টিতে ডাউনলোড করা বাংলা ডিকশনারি টি যুক্ত করার কাজ বাকি।

·   Golden Dictonary সফটওয়্যার টি Open করুন।

o   Edit এ ক্লিক করুন।

o   Dictionaries এ ক্লিক করুন।

o   এবার Files নামক ট্যাব টি থেকে Add.. বাটন এ ক্লিক করুন।

o   এবার আপনার PC থেকে সদ্য ডাউনলোড করা বাংলা ডিকশনারি এর extract করা ফাইল টি অর্থাৎ, "Bangla Dictionary V2" ফোল্ডার টি সিলেক্ট করে দিন এবং OK চাপুন।

ব্যাস, আপনার ডিকশনারি Setup এর কাজ শেষ।

[ বি.দ্র: এই একি প্রক্রিয়ায় আপনি শুধু Windows OS ই নয়, Linux, Mac OS এও করতে পারবেন। শুধু Windows এর বদলে Linux/Mac এর জন্য Golden Dictonary নামাতে হবে;বাকি কাজ একি। একদম একি ভাবেই কাজ করবে। ]

ব্যাবহার প্রক্রিয়াঃ

এবার আসি এক ক্লিকে কিভাবে শব্দার্থ দেখবেন

আপনি ইচ্ছে করলে Golden Dictonary সফটওয়্যার টি ওপেন করেও শব্দার্থ দেখতে পারবেন আবার চাইলে খুব দ্রুত সফটওয়্যার টি একদম ওপেন না করেও সরাসরি একপ্রকার এক ক্লিক এই বাংলা অর্থ দেখতে পারবেন।

আপনার PC এর যেকোনো জায়গা থেকেই আপনি যেই word টির অর্থ জানতে চাচ্ছেন সেটি আপনার Mouse দিয়ে সম্পূর্ণ শব্দ/word টিকে সিলেক্ট করে তারপর Ctrl + C + C চাপুন।

ব্যাস কাজ হয়ে যাবে 😊 আপনি একটি ছোট্ট ট্যাব আপনার শব্দার্থ টি দেখতে পাবেন সম্পূর্ণ ভাবে Golden Dictonary সফটওয়্যার টি ওপেন না করেও। এবার mouse একটু নাড়াচাড়া দিলে আবার ট্যাব টি উধাও হয়ে যাবে 🙂

এভাবে সহজেই আপনি আপনার PC এর যেকোনো সময় যেকোনো কাজ করতে থাকা অবস্থায় চট করেই বাংলা অর্থ দেখে নিতে পারবেন আশাকরি।

যদি Ctrl + C + C শর্টকাট Hotkey টি কাজ না করে তাহলে এইটুকু দেখুনঃ

সাধারনত Golden Dictonary সফটওয়্যার টিতে উক্ত শর্টকাট টি আগেই থেকেই সেট করা থাকে তবু যদি কাজ না করে তাহলে,

·        Golden Dictonary সফটওয়্যার টি Open করুন।

o   Edit এ ক্লিক করুন।

o   Preferences এ ক্লিক করুন।

o   Scan popup ট্যাব এ যান এবং "Enable scan popup functionality" তে চেক মার্ক দিন এবং Hotkeys ট্যাব থেকে "Use the following hotkey to translate a word from clipboard" (Ctrl+c+c) অপশন টি তে চেক মার্ক দিন।

শেষ 🙂 এখন থেকে popup এ শব্দার্থ দেখতে পাবেন।

ধন্যবাদ

Raihan Sarker

Post a Comment

Previous Post Next Post